খুলনা, বাংলাদেশ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ৩০ এপ্রিল, ২০২৪

Breaking News

  ৫২ বছরে দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরে
  আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি থাকছে স্কুল-মাদ্রাসা
  হিট স্ট্রোকে এক সপ্তাহে ১০ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদপ্তর

ছুটি শেষে ফের শিক্ষার্থীদের পরীক্ষা বর্জনের মুখে বুয়েট

গেজেট ডেস্ক

পবিত্র ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটি শেষে বুধবার (১৭ এপ্রিল) থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) অ্যাকাডেমিক কার্যক্রমে ফিরেছে। তবে ক্যাম্পাসে ছাত্ররাজনীতির বিপক্ষে প্রতিবাদের অংশ হিসেবে পরীক্ষা বর্জন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

বুয়েট ২১ ব্যাচের শিক্ষার্থীরা জানান, মোট ১ হাজার ২৭৯ জন শিক্ষার্থী থাকলেও মাত্র আটজন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। আর অনুপস্থিত ছিল ১ হাজার ২৭১ জন। অর্থাৎ ৯৯.৩৭ শতাংশ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেননি। শিক্ষার্থীরা বলছেন, ক্যাম্পাসে ছাত্ররাজনীতির বিরুদ্ধে চলমান প্রতিবাদের অংশ হিসেবেই তারা পরীক্ষায় অংশগ্রহণ করেননি।

ঈদ ও পহেলা বৈশাখ সামনে রেখে ৪ এপ্রিল বুয়েটে ছুটি শুরু হয়। মঙ্গলবার (১৬ এপ্রিল) এই ছুটি শেষ হয়। ফলে বুধবার আবার অ্যাকাডেমিক কার্যক্রম শুরু হয়েছে বুয়েটে। শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরছেন। ছুটি শুরুর আগে বুয়েটে আবার ছাত্ররাজনীতি শুরুর উদ্যোগের বিরুদ্ধে অবস্থান নিয়ে আন্দোলন করেন শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে সোমবার (১৫ এপ্রিল) বুয়েট ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক (ডিএসডব্লিউ) পদ থেকে অধ্যাপক মিজানুর রহমানকে অব্যাহতি দেওয়া হয়েছে। পদটিতে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে পুরকৌশল বিভাগের অধ্যাপক মোহাম্মদ আল আমিন সিদ্দিককে।

বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক মো. ফোরকান উদ্দিনের সই করা অফিস আদেশে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল আমিন সিদ্দিককে কর্তৃপক্ষের নির্দেশক্রমে যোগদানের তারিখ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালকের অতিরিক্ত দায়িত্ব পালনের জন্য নিয়োগ দেওয়া হলো। তিনি অতিরিক্ত এ দায়িত্ব পালনের জন্য নিয়মানুযায়ী ভাতা ও সুযোগ-সুবিধাদি পাবেন।

আদেশে বর্তমান পরিচালক অধ্যাপক মো. মিজানুর রহমানকে নতুন দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক আল আমিন সিদ্দিকের হাতে দায়িত্ব বুঝিয়ে দিতে অনুরোধ করা হয়েছে।

আন্দোলনরত এক শিক্ষার্থী বলেন, ‘বুয়েটে আপাতত ক্লাস নেই, পরীক্ষা চলছে। আজকে ২১ ব্যাচের পরীক্ষা বর্জনটা অবশ্য আন্দোলনের জন্য করা হয়নি; বরং গ্রামের বাড়ি থেকে ঢাকায় আসার ফিরতি টিকিটের সংকটের কারণে অনেকে এখনও আসতে পারেননি। বিষয়টি বুয়েট কর্তৃপক্ষকে জানিয়েই ২১ ব্যাচের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেননি।’

আন্দোলনের বিষয়ে ভাবনা জানতে চাইলে ওই শিক্ষার্থী বলেন, ‘বুয়েটে আবার ছাত্ররাজনীতি চালুর পক্ষে উচ্চ আদালতের আদেশের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপিল করবে, সেজন্য অপেক্ষা করছি।’

১ এপ্রিল উচ্চ আদালতের এক আদেশের পর বুয়েটে আবার ছাত্ররাজনীতি চালু হওয়ার প্রেক্ষাপট তৈরি হয়েছে। আদালতের ওই আদেশের বিরুদ্ধে আপিল করার বিষয়টিতে প্রশাসন জরুরি ভিত্তিতে উদ্যোগী হলে এক্ষেত্রে তারা সব ধরনের সহযোগিতা করবে বলে ৮ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বুয়েট শিক্ষক সমিতি। ৫ এপ্রিল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুয়েটের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন বুয়েট অ্যালামনাই বলেছে, বুয়েট বিশ্বের একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে আবির্ভূত হতে পারে, যদি এখানে একটি রাজনীতিমুক্ত পরিবেশ বজায় থাকে। বুয়েট অ্যালামনাই সুষ্ঠু রাজনীতির পক্ষে। তবে বর্তমানে ছাত্ররাজনীতির নামে যা চলমান, তা অপরাজনীতির বহিঃপ্রকাশ বা নামান্তর।

ঈদুল ফিতরের আগে ২৭ মার্চ মধ্যরাতে বুয়েট ক্যাম্পাসে ছাত্রলীগের নেতাকর্মীরা প্রবেশ করেন। একে কেন্দ্র করে ২৯ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত পাঁচ দফা দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করেন শিক্ষার্থীরা। আন্দোলনের সমর্থনে তখন বুয়েটের ১৮, ২০ ও ২২ ব্যাচের প্রায় শতভাগ শিক্ষার্থী টার্ম ফাইনাল পরীক্ষা বর্জন করেন। তাদের দাবির মধ্যে উল্লেখযোগ্য ছিল ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা ইমতিয়াজ হোসেনকে বুয়েট থেকে স্থায়ী বহিষ্কার এবং ‘দায়িত্ব পালনে ব্যর্থ’ ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালকের পদত্যাগ।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!